ভারত পাকিস্তান দন্দে ‘হিরো’ ইমরান, ‘ভিলেন’ মোদী
ভারত পাকিস্তান

ভারত পাকিস্তান দন্দে ‘হিরো’ ইমরান, ‘ভিলেন’ মোদী

একটি মাত্র সিধান্তে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এখন নায়কের আসনে।

বেশ কিছুদিন ধরে পুলওমার এ ভারতের সেনাবাহীনির উপর জঙ্গী হামলার ঘটনায় ভারত পাকিস্তান এর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যে ভারত ও পাকিস্তান দু দেশই একে অপরের উপর পাল্টাপাল্টি হামলা চালিয়েছে। তাতে দুই দেশেরই সেনা সদস্য সহ বেশ কয়েকজন বেসামরিক মানুষ নিহত ও আহত হয়েছে।

এর মধ্যে গত বৃহস্পতিবার ভারতীয় যুদ্ধ বিমান পাকিস্তানের সীমানায় ঢুকে হামলা করতে গেলে পাকিস্তানী সেনাবাহিনীর প্লাটা আক্রমণে ভারতীয় দুটি যুদ্ধ বিমান ভূপাতিত হয়। আর তখন পাকিস্তানী সেনাবাহিনী ভারতের একজন পাইলটকে আটক করে।

এরপর প্রায় সবাই মনে করেছিল আটক ভারতীয় পাইলটকে আর মনে হয় আর ফিরে পাওয়া যাবে না। পাকিস্তান সেনাবাহিনী আটক পাইলটকে মেরে ফেলবে এমনটাই সবাই ভাবতে বসেছিল।

কিন্তু  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান হঠাৎ ঘোষণা দেয় তারা পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে স্ব-সম্মানে মুক্তি দিয়ে ভারতে ফেরত পাঠাবে। এরপর থেকে সারা ভারত ও পাকিস্তানে প্রশংসায় ভাসতে থাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ।

আর আজ সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আটক পাইলট অভিনন্দনকে পাকিস্তানী সেনাবাহিনী ওয়াগা সীমান্তে ভারতের সেনাবহিনীর হাতে তাকে হস্তান্তর করে। এরপর থেকেই অনেক ভারতীয় সেলিব্রেটিরা তারেদর টুইট বার্তায় ইমরানের খানের প্রশংসা করে।

ভারতের সাবেক ক্রিকেট তারকা ও রাজনীতিবিদ নভোজিৎ সিং সিধু এমন পদক্ষেপকে মহানুভবতা বলে অভিহিত করে বলেন, ‘প্রত্যেক মহৎ কাজই তার নিজের জন্যই একটি রাস্তা খুলে দেয়। ইমরান খান, তোমার শুভেচ্ছার নির্দশন (পাইলটের মুক্তি) কোটি জনতার জন্য ‘এক কাপ জয়’, একটি জাতির আনন্দ। আমি তার মা-বাবার জন্য আনন্দিত এবং তোমার (ইমরান খান) প্রতি ভালবাসা।’।

ভারতের প্রতিরক্ষা বিশ্লেষক ও সাবেক কর্নেল আজাজ শুক্লা পাকিস্তানের এই পদক্ষেপে দেশটিরই বিজয় হয়েছে বলে প্রশংসা করেছেন।

ভারত পাকিস্তান দন্দে ‘হিরো’ ইমরান, ‘ভিলেন’ মোদী
মুক্তির আগের মুহূর্তে অভিন্দন

ভারত তার অপেক্ষায় ছিল। সীমান্তেও তাকে স্বাগত জানাতে ব্যানার আর ফুলের মালা নিয়ে জড়ো হয় কয়েকশ’ মানুষ। সব অপেক্ষার অবসান ঘটিয়ে প্রায় ৫৮ ঘণ্টা পর ফিরে এলেন তিনি।

স্থানীয় সময় রাত সাড়ে নয়টায় ভারতের হতে তাকে তুলে দেয়া হয়। ফিরে এসেই অভিনন্দন বলেছেন, “দেশে ফেরত এসে ভাল লাগছে।” তাকে এখন বিমানে করে রাজধানী দিল্লিতে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

ভারতের মাটিতে পা রাখার পরই উইং কমান্ডার অভিনন্দনের উদ্দেশে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনন্দন ‘বর্তমান ভারতের গর্ব’ বলেন তিনি।

এর আগেও অভিনন্দনের প্রশংসায় মোদী বলেছিলেন, “প্রত্যেক ভারতীয়ের গর্ব করা উচিত যে বাহাদুর উইং কম্যান্ডার অভিনন্দন তামিলনাড়ুর ছেলে।”

তিনি আরো বলেন, “গত কয়েকদিনের ঘটনাবলী আমাদের জাতিকে একে অপরের আরো কাছে এনেছে। দেশ যেভাবে আমাদের সশস্ত্র বাহিনীকে সমর্থন করেছে তা অসাধারণ এবং এজন্য আমি প্রতিটি ভারতীয় নাগরিককে কুর্নিশ করছি।”

অভিনন্দনের সাহসিকতাকে স্যালুট”, বলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালও। ওদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, ‘স্বাগত অভিনন্দন বর্তমান’।

এইমাত্র সিদ্ধান্তের পর নাটকের মোড় পাল্টে দিয়েছে। আর এর ফলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গল্পের আসর নায়েকের ভূমিকা পালন করছে।

আর অপরদিকে নানা রকমের সমালোচনার ঝড়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবস্থা এখন প্রায় ভিলেনের মত।

পাকিস্তানের প্রধানমন্ত্রী উদ্ধার হওয়ার কারণে কাশ্মীর ইস্যু শীতল পরিস্থিতিতে নেমে এসেছে।
আর অন্যদিকে মোদির বিরুদ্ধে অভিযোগ উঠেছে সামনে অনুষ্ঠিত হওয়া ভারতের লোকসভা নির্বাচনে ভোট টানতে মোদি পাকিস্তানে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ।

আরও পড়ুন: বাংলাদেশ নাকি মায়ানমার কোন দেশ বেশি শক্তিশালী ?

লাইক দিনে আমাদের ফেইসবুক পেজে

আর ঘুরে আসুন আমাদের ইউটিউব চ্যানেলে

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *